বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৪:১৭ পূর্বাহ্ন

তুরস্কে ইসরাইলি গোয়েন্দা সংস্থার নেটওয়ার্কের সন্ধান

তুরস্কে ইসরাইলি গোয়েন্দা সংস্থার নেটওয়ার্কের সন্ধান

স্বদেশ ডেস্ক:

তুরস্কের জাতীয় গোয়েন্দা সংস্থা (এমআইটি) ইসরাইলি গোয়েন্দা সংস্থা মোসাদের জন্য কাজ করে এমন কয়েক ডজন অপারেটিভের একটি বিশাল নেটওয়ার্কের সন্ধান পেয়েছে। বিদেশী গুপ্তচরবৃত্তির চক্র ভাঙতে সর্বশেষ অভিযানে এটি উন্মোচন করে তুরস্ক।

তুরস্কের সংবাদপত্র ডেইলি সাবাহ জানিয়েছে, এমআইটি সম্প্রতি মোসাদের হয়ে কাজ করা ৬৫টি এজেন্টের সন্ধান পেয়েছে। ইস্তাম্বুল পুলিশ বিভাগের সন্ত্রাসবিরোধী শাখার সহযোগিতায় পরিচালিত এক অভিযানে গ্রেফতার সাত ব্যক্তির স্বীকারোক্তি অনুসারে ওই চক্রের সন্ধান পায় এমআইটি।

এমআইটির নথির উদ্ধৃতি দিয়ে ডেইলি সাবাহ আরো জানায়, গুপ্তচররা ইসরাইলের রাজধানী তেল আবিবে অবস্থিত ৯টি সিনিয়র মোসাদ এজেন্টের তত্ত্বাবধানে ৯টি নেটওয়ার্কের সাথে যুক্ত ছিল এবং তারা তুরস্কে বসবাসকারী অ-তুর্কি বিদেশী নাগরিকদের জীবনীমূলক গোয়েন্দা তথ্য সংগ্রহ করছিল।

এজেন্টরা অনলাইন রাউটিং, জিপিএসের মাধ্যমে গাড়ির গতিবিধি ট্র্যাকিং, ওয়াই-ফাই ডিভাইসের উপর ভিত্তি করে পাসওয়ার্ড-সুরক্ষিত নেটওয়ার্কগুলোতে হ্যাকিং ও সোর্সিং এবং ব্যক্তিগত অবস্থান শনাক্তকরণসহ বেশ কয়েকটি পদ্ধতি ব্যবহার করেছিল। শারীরিক ট্র্যাকিং এবং লক্ষ্যগুলো অনুসরণ করেছিল, বিশেষত এমন ব্যক্তিদের যাদেরকে মোসাদ নজরদারি করার জন্য প্রয়োজনীয় বলে মনে করেছিল এবং মিটিংয়ের ছবি তোলা হয়েছিল।

বেশিরভাগ কাজ আরব বংশোদ্ভূত ইসরাইলিদের দ্বারা তত্ত্বাবধান করা হয়েছিল, যেমন সোলিমান আগবারিয়া নামে একজন। এবং সেলটি মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের নাগরিকদের নিয়ে গঠিত হয়েছিল। তুরস্ক ও বিদেশের এজেন্টরা স্পেন, ইংল্যান্ড, জার্মানি, সুইডেন, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও বেলজিয়ামভিত্তিক একক-ব্যবহারের মোবাইল ফোন লাইন ব্যবহার করে যোগাযোগ করেছে, যার সবকটিই মিথ্যা পরিচয় ব্যবহার করেছে।

সূত্র : মিডল ইস্ট মনিটর

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877